শুক্রবার, ৮ মে, ২০২০

আমরা সবুজ, আমরা সুন্দর - WE ARE GREEN, WE ARE CLEAN: ফা. লিটন ফ্রান্সিস গমেজ


১. এক জন যাজক শুধু খ্রিস্টভক্তদেরই পালক নয়,  প্রকৃতি ও পরিবেশেরও  পালক। "ঈশ্বর  আপন প্রতিমূর্তিতে মানুষকে সৃষ্টি করলেন, তাকে সৃষ্টি করলেন ঈশ্বরেরই প্রতিমূর্তিতে, পুরষ ও নারী করেই সৃষ্টি করলেন। ঈশ্বর তাদের আশীর্বাদ  করে বললেনঃ ফলবান হও, বংশবৃদ্ধি কর! তোমরা পৃথিবীকে ভরিয়ে তোল, তাকে বশীভূত কর! সমুদ্রের মাছ, আকাশের পাখি এবং পৃথিবীর বুকে চলাফেরা করে যত প্রাণী, তাদের সকলের উপর তোমরা প্রভুত্ব কর! এমন সব যে সব উদ্ভিদ সারা পৃথিবীর বুকে আছে তা সবই আমি তোমাদের হাতে দিচ্ছি সেই সব ফলের গাছ, যেগুলির ফল বীজ বহন করে। ওগুলি তোমাদের খাদ্যই হবে" (আদিপুস্তক ১ঃ২৭-২৯)।
নারিকেলবাড়ি মিশন প্রাঙ্গণ, কোটালিপাড়া. গোপালগঞ্জ, বরিশাল ডাইওসিস
২. প্রিয় বন্ধুগন বাইবেলের সৃষ্টি কাহিনীতে আমরা দেখতে পাই ঈশ্বর আামাদের বলেন, মানুষের পাশাপাশি প্রকৃতির যত্ন নিতে,  কারণ আমরা জানি যে প্রকৃতি ছাড়া আমরা অচল, আমরা সুন্দর ও অর্থপূর্ণভাবে বাঁচতে পারি না। পৃথিবীতে প্রতিদিনই কল-কারখানা বৃদ্ধি পাচ্ছে যার ফলে মানব জাতি ও প্রকৃতির উপর বিরাট একটা নেতিবাচক প্রভাব পড়ছে। এতো সুন্দর পৃথিবীকে দিন দিন ধবংসের দিকে ঠেলে দিচ্ছে। যার ফল আমরা অভিজ্ঞতা করছি- প্রলয়ংকরী ঝড়, অতিখড়া, অতিবৃষ্টি, জলপ্লাবন, মহামারি, ভূমিকম্প এবং ভয়ংকর ভয়ংকর রোগ-ব্যধিসহ বহুবিদ দুর্গতি ও দুর্যোগ । জলবায়ু পরিবর্তনের বিপর্যয় থেকে নিজে বাঁচি ও বিশ্বকে বাঁচাই। আসুন আমরা পিতা ঈশ্বরকে আরও বেশী করে ভালবাসি আর প্রকৃতির প্রতি যত্নবান হই ও রক্ষণাবেক্ষণ করি, অন্যদের সচেতন করি। পিতা ঈশ্বর আমাদের প্রত্যেককে আশীর্বাদ করুন!

(প্রকৃতি ও পরিবেশের প্রতি দায়িত্বশীল আচরণ সহভাগিতামূলক উদ্যোগ, জলবায়ু সুরক্ষা দপ্তর, ন্যায় ও শান্তি কমিশন, বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনী)


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন