শনিবার, ২ মে, ২০২০

আমরা সবুজ, আমরা সুন্দর- We are Green, We are Clean: ফা. বিকাশ রিবেরু

ফা. বিকাশ রিবেরু, বনপাড়া মিশন, নাটোর
ফা. বিকাশ রিবেরু, বনপাড়া মিশন, নাটোর: ঈশ্বর চির সুন্দর, চির মঙ্গলময়, অতি মহীয়ান। তিনি চির দয়াময়, আনন্দময়। অতি চমৎকার করে তিনি এই বিশ্বধরিত্রী সৃষ্টি করেছেন। তাঁর মনের সকল মাধুর্য্য দিয়ে সকল কিছু সৃষ্টি করার পর তা উপভোগ করার জন্য এবং তাঁর সৃষ্টির যত্ন ও রক্ষনাবেক্ষন করার গুরু দায়িত্ব তিনি মানুষকে দিয়েছেন। স্রষ্টা সৃষ্টিকে এক নির্ভুল ও সুচারু গতিময়তা ও ধারাবাহিকতা দিয়েছেন। একটি অভূতপূর্ব মাত্রায় সৃষ্টির সমূদয় যাত্রা। নদ-নদী, খাল-বিল-হাওড়, পুকুর-হ্রদ, সাগর-সমুদ্র, পাহাড়-পর্বত, তরু-লতা-বৃক্ষরাজি, আবাদ ভূমি শষ্য, ফলফলাদি, নক্ষত্ররাজি - তথা সমস্ত সৃষ্টিই স্রষ্টার নিঃস্বার্থ ভালবাসার দান ও প্রকাশ। সবুজ তরুলতা, বৃক্ষরাজিতে ধরিত্রী হয়েছে শ্যামলী মা। আকাশের নিলীমায় নীলাভ আর সূর্যের আভায় রক্তিম আলোক উজ্জ্বল। তাইতো গোটা পৃথিবী আর সমস্ত সৃষ্টি হয়ে উঠেছে বিস্তৃত প্রাণীকোলের জীবনীশক্তি। 

অপরদিকে মানুষসহ সমূদয় প্রাণীজগত স্রষ্টার এক মহিমময় সৃজন। তন্মধ্যে তিনি মনুষ্যজাতিকে দিয়েছেন শ্রেষ্ঠত্ব আর তাঁর স্বীয় প্রতিরূপ সৌন্দর্য্য। আর তাই বুদ্ধিবৃত্তিসম্পন্ন মানুষ যিনি একই সঙ্গে শরীর ও আত্নার অধিকারী, প্রাণী ও ঐশ্বপ্রকাশ অর্থাৎ মানুষ ও ঈশ্বরের স্থিতি কিংবা ঐশ্ব ও মানবাত্নার যোগ - তার হাতেই ন্যাস্ত হলো গোটা জীব ও জড় সৃষ্টিসমূহের পরিচালনা, নিয়ন্ত্রণ, যত্ন, সুরক্ষা ও উপভোগের অমোঘ সর্বাধিকার। এটাই সমূদয় ঐশ্বসৃষ্টির পরিপূর্ণতা আর পবিত্রতা।
বনপাড়া মিশন, নাটোর
আসুন আমরা সকলে সৃষ্টির যত্ন নেই, প্রকৃতিকে রক্ষা করি। যিশু স্পষ্টই বলেছেন: 'অন্যের ব্যাপারে তুমি যেরূপ ব্যবহার কর, তেমনই তুমিও পাবে।' উপরন্তু, 'আমরা সবুজ, আমরা সুন্দর'- 'We are Green, We are Clean'। কারণ আমরা সকলে একমত: "Cleanliness is next to godliness." সৃষ্টিকে ভালোবাসা, সৃষ্টির যত্ন নেয়া, সৃষ্টির রক্ষণাবেক্ষণ করাতেই ঐশ্ব মহিমার জয়গান করা। স্রষ্টা তাঁর সৃষ্টিতেই প্রকাশিত। বনপাড়া ধর্মপল্লীতে ঐশ্বসৃষ্টির রূপমাধুর্য্য একাধারে স্বয়ং ঐশ্ব আজ্ঞা আর অন্যদিকে মান্যবর নমষ্য পোপ ফ্রান্সিস মহোদয়ের Laudato Si - এর কিঞ্চিৎ বাস্তবায়নের ক্ষুদ্র প্রয়াশ ও প্রচেষ্টা।




(প্রকৃতি ও পরিবেশের প্রতি দায়িত্বশীল আচরণ সহভাগিতামূলক উদ্যোগ, জলবায়ু সুরক্ষা দপ্তর, ন্যায় ও শান্তি কমিশন, বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনী)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন