বুধবার, ২০ মে, ২০২০

আমরা সবুজ, আমরা সুন্দর – ফিরে যাই সেই ছোট্ট বেলায় : এম্মা ডি’কস্তা


গ্রাম বাংলার এই প্রকৃতি আমায় খুব কাছে টানে। আমি যেন ফিরে যাই সেই ছোট্ট বেলায় । যখন স্কুলে ভর্তি হবার আগেই সাঁতার শিখেছিলাম আমার কাকাদের কাছে। কারণ বর্ষাকালে এই নৌকা ও কোন্দা ছিল স্কুলে যাবার পরিবহন।

অনেকটা পথ বাড়ি থেকে কেউ না কেউ পার করে দিয়ে আসতো। তারপর হাটতাম। পরে আবার কিছুটা পথ মাঝি পার করে দিত। আবার হাটতাম। যথেষ্ট সময় লাগতো। কিন্তু তেমন কোন কষ্ট মনে হতোনা। কারণ আমরা অনেকজন একসাথে দল বেঁধে মজা করতে করতে যেতাম। মাঝে মাঝে কোন্দা বা নৌকা ডুবে যেতো। তখন সাঁতরাইয়ে পারে আসতে হতো কিংবা বড়রা উদ্ধার করতো।নৌকা বা কোন্দায় বসে নানান রঙের শাপলা আর মামাকলা তুলতাম। সেকি মজা পেতাম।


স্কুল থেকে বাড়ি ফিরে খেয়ে খেলার সাথিদের সাথে সারাক্ষণ খেলতাম। সন্ধ্যার আগে বাড়ি ফিরে পরিষ্কার-পরিচ্ছন্ন হয়ে প্রার্থনা করে পড়তে বসতাম। তারপর খেয়ে ঘুমিয়ে পড়তাম। তাতেই পরীক্ষায় পাশ। কোন কোচিং কিংবা প্রাইভেট পড়ার তো দরকারই ছিল না। ঐ বয়সটা আমার এতো ভাল লাগতো যে মনে মনে চাইতাম যেন সব সময় ঐরকমই থাকি। কত্ত রকম খেলা আমরা বানিয়ে বানিয়ে খেলতাম। তখন থেকেই আমার প্রকৃতির প্রতি বিশেষ এক আকর্ষণ জাগে। গাছপালা, খাল বিল, নদী নালা, ফুল ফল, পশুপাখি সবই আমার প্রিয় হয়ে উঠে। আর যতটা পারি এদের যত্ন নিতে চেষ্টা করি।

'Laudato Si বা তোমার প্রশংসা হোক সপ্তাহ' আমাকে সুজুগ করে দিয়েছে আবার আমার শৈশব থেকে শুরু করে এখন পর্যন্ত ঈশ্বরের সৃষ্টি নিয়ে ধ্যান করতে এবং আরও সচেতনতার সাথে দায়িত্ব পালন করতে। তাই ঈশ্বরকে অশেষ ধন্যবাদ জানিয়ে তাঁর প্রশংসা করি।



(প্রকৃতি ও পরিবেশের প্রতি দায়িত্বশীল আচরণ সহভাগিতামূলক উদ্যোগ, জলবায়ু সুরক্ষা দপ্তর, ন্যায় ও শান্তি কমিশন, বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনী)



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন