বুধবার, ৬ মে, ২০২০

আমরা সবুজ, আমরা সুন্দর - WE ARE GREEN, WE ARE CLEAN : ফা. বিনয় এস গমেজ, সিএসসি


১. মাতৃগর্ভ থেকে ভূমিষ্ঠ হওয়ার পর পরই একটি নতুন পরিবেশ, একটি নতুন জগতে আমি প্রবেশ করেছি। আমি ঈশ্বরের সৃষ্টি সমস্ত কিছুর সঙ্গে এই জগতের অংশীদারিত্ব লাভ করেছি; যা আমার প্রতি ঈশ্বরের এক মহাদান।  সেইসাথে এই অভিন্ন বসতবাটির প্রকৃতি ও পরিবেশকে রক্ষণাবেক্ষণ ও যত্ন নেওয়ার আহ্বান পেয়েছি।

২. নিজেকে নিজেই প্রশ্ন করেছি এই সমস্ত প্রাণীকূলকে এবং প্রকৃতিকে রক্ষা ও যত্ন নেওয়া কি আমার পক্ষে সম্ভব? উত্তর পেয়েছি: হ্যাঁ। যে সীমানার মধ্যে আমার অবস্থান এবং নিত্য বিচরণ- তার প্রতি ভালবাসা এবং যত্ন নেওয়ার মধ্য দিয়েই প্রকৃতির প্রতি আমার সামান্য অবদান রাখতে পারি এবং হয়ে উঠতে পারি ঈশ্বররের সৃষ্টি কাজের অংশীদার।

৩. প্রকৃতির দিকে যখনই মনোযোগ দিয়ে তাকাই তখনই মানবজাতির প্রতি ঈশ্বরের ভালবাসা ও যত্ন উপলব্ধি করতে পারি। ঈশ্বর কত উদারভাবে আমাদের প্রয়োজনে সবকিছু সুন্দরভাবে সাজিয়ে রেখেছেন। প্রকৃতির মধ্য দিয়েই আমরা আমাদের প্রয়োজন অনুযায়ী সবকিছু পেয়ে যাচ্ছি। কিন্তু আমরা এই প্রকৃতির প্রতি বড়ই উদাসীন। উদাসীনতার জন্যই আমরা প্রতি পদে পদে ধ্বংস করে যাচ্ছি ঈশ্বরের দেওয়া এই অপরূপ প্রকৃতিকে। নিজেদের আরাম-আয়েশের কথা চিন্তা করে আমরা প্রকৃতির ভারসাম্যতাকে হুমকির দিকে ঠেলে দিচ্ছি। প্রকৃতির প্রতি অবিচার করার মধ্য দিয়ে আমরা অবচেতনভাবে ঈশ্বরের কাছ থেকে নিজেদেরকেই দূরে সরিয়ে রাখছি। এই বিষয় নিয়ে চিন্তা-ধ্যান করে আমি প্রকৃতির আরো যত্ন নেওয়ার ব্যাপারে অনুপ্রাণিত হয়েছি এবং ঈশ্বরের সাথে আরো গভীরভাবে যুক্ত থাকার প্রয়াস লাভ করেছি।

৪. পুণ্যপিতা পোপ ফ্রান্সিস কর্তৃক প্রকাশিত প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সার্বজনীন প্রেরণপত্র ’লাউদাতো সি’ (২৪ মে ২০১৫ খ্রীষ্টাব্দ) আমাকে অনুপ্রাণিত করছে আত্মপরীক্ষা করতে :- 

* প্রকৃতির প্রতি আমি কতটুক যত্নশীল এবং আরো কী করণীয়  আছে!
* কিভাবে আমি সামাজিক মূল্যবোধের রূপান্তর ঘটাতে পারি?
* বৈশ্বিক সংহতি (Global Solidarity) প্রকাশে আমার করণীয় কি?
* কিভাবে আমি নিজ অবস্থানে আরো সচেতন হয়ে সকলের জন্য অভিন্ন   বসতবাটি রক্ষা করতে পারি?

৫. বর্তমানে বান্দরবন শহরে ফাতিমা রাণী কাথলিক ধর্মপল্লী পালকীয় দায়িত্ব পালন করছি। উত্তম মেষপালক যিশু যেমন কাজের ফাঁকে ফাঁকে প্রকৃতি ও পরিবেশের প্রতি গভীর মনোযোগ দিয়েছেন তেমনি একজন পালক হিসেবে আমরাও মানুষ ও সমন্বিত পরিবেশের যত্ন নেয়া ও রক্ষণাবেক্ষণ করার আহ্বান রয়েছে। তাই পোপ ফ্রান্সিস এর অনুধ্যানে অনুপ্রাণিত হয়ে ধর্মপল্লীতে  'লাউদাতো সি' বিষয়ক একটি কর্মশালার আয়োজন করেছিলাম। সেখানে আমরা সকল খ্রীষ্টভক্ত প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি যে, আমরা নিজ নিজ সীমানা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখব, বাড়ীর আঙ্গীনায় ও মিশনে বৃক্ষ রোপন করব। অপ্রয়োজনে কোন গাছ কাটব না এবং কোন প্রাণী হত্যা করব না। আমাদের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও আমরা এখন অনেক সচেতন হয়ে প্রকৃতিকে রক্ষা করার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি এবং প্রকৃতির পূজারী হয়ে লাভ করছি ঐশ আশীর্বাদ।


(প্রকৃতি ও পরিবেশের প্রতি দায়িত্বশীল আচরণ সহভাগিতামূলক উদ্যোগ, জলবায়ু সুরক্ষা দপ্তর, ন্যায় ও শান্তি কমিশন, বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনী)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন