সোমবার, ১১ মে, ২০২০

আমরা সবুজ, আমরা সুন্দর - WE ARE GREEN, WE ARE CLEAN: এলিসন সুং


১. প্রকৃতির ঘেরা সুন্দর-অরূপ এই পৃথিবী। আর এই পৃথিবীতে সৃষ্টি সেরা জীব হলো মানুষ।মানুষের আছে বিবেক -বিবেচনা, বিশ্লেষণ, ক্ষমা-ভালবাসার পরিপক্ব জ্ঞান। যা অন্য কোন প্রাণী কাছে বিন্দু টুকু এই জ্ঞান নেই।মহান সৃষ্টিকর্তা পৃথিবীর সৌন্দর্যময় বাড়ানো জন্য সৃষ্টি করেছে দুটি মাত্র জাত সেইটি হল নর-নারী।এই নর-নারী ভালবাসার বন্ধনে আবদ্ধ একীভূত হয়ে,পরস্পর হয়ে যায় একপ্রাণ একমন একদেহ। তাদের ভালবাসার ফসল হিসাবে জন্ম নেই,নতুন একটি জীবন। নারী দশমাস, দশদিন অপেক্ষা ও বিভিন্ন ঘাতপ্রতিঘাত কষ্টের ফলে পৃথিবীতে আবির্ভাব হয়,মানবজাতে নবজাতক শিশু সন্তান। নারী পেয়ে যায় নতুন একটি পদবী সেইটি হল "মা"। অবুঝ সন্তানটি যাতে রোদে না পুড়ে, মশা-মাছি না কাটে স্বাস্থহানী না হয়,সেদিকে সর্বদা সচেতন ও সুরক্ষা দান করে থাকেন।মায়ের অফুরন্ত ভালবাসায় বেড়ে উঠতে থাকে সেই শিশু সন্তান। মা হয়ে যায় সন্তানের প্রথম আদর্শ শিক্ষক।প্রতিনিয়ত দিক-নির্দেশনা ও পথের পথিক হয়ে,আজীবন মায়ের ভূমিকা অপরিসীম। মায়ের সাথে অধিকাংশ সন্তানরা বন্ধুসুলভ আচরণ করে থাকে।যা পরিবারের অন্য কোন সাথে তা অসম্ভব। কোনকিছু আবদার মায়ের কাছে চাইতে সহজবোধ্য হয়।মা সবসময় সন্তানের চাহিদা পূরণ করতে সচেষ্ট থাকেন।


২. ইদানীংকালে প্রায় সময় বিভিন্ন পত্রপত্রিকায় দেখা যায়, সন্তানেরা সম্পত্তি জন্য মাকে মারধর করছে। সুন্দরী-অপরূপ বউয়ের কথায় মাকে শারীরিক ও মানসিক নির্যাতন করছে।এমন কি ভরণপোষণ করা থেকে বিরত থাকে। বয়সের কারণে চেহারার পরিবর্তন হওয়াতে বৃদ্ধা মাকে পরিচয় দিতে লজ্জা পাচ্ছে। বয়সের ভারে নিত্যদিনের কাজ কর্ম করতে না পারাই মাকে কথা শুনতে হচেছ। মাকে সহ্য করতে না পারাই ছোঁড়ে ফেলা হচেছ বিভিন্ন বৃদ্ধাশ্রম নামক স্থানে।একাকীত্ব জীবন-যাপন যা, একজন মা জীবনে কোনদিন এই প্রত্যাশা করেনি। আমরা সকলই নিজের মায়ের কথা চিন্তা, মায়ের কি প্রয়োজন, মা আমাকে কি বলতে চাই, বুঝতে একটু চেষ্টা করি।নিজের মায়ের প্রতি যত্নবান হয়ে উঠি।আজ ঘরের "বউ" আগামী দিনে হবে আদর্শ "মা"।এই উক্তি চিরন্তন সত্য। সুতরাং সচেতন থাকুন, সুস্থ থাকুন।।


(প্রকৃতি ও পরিবেশের প্রতি দায়িত্বশীল আচরণ সহভাগিতামূলক উদ্যোগ, জলবায়ু সুরক্ষা দপ্তর, ন্যায় ও শান্তি কমিশন, বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনী)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন