সোমবার, ৪ মে, ২০২০

আমরা সবুজ, আমরা সুন্দর - WE ARE GREEN, WE ARE CLEAN : ফাদার নিকোলাস নকরেক, সিএসসি


১. ঈশ্বর কত সুন্দর , কত ভালবাসময় তা অতি সহজেই উপলদ্ধি করা যায় তার অপরূপ সৃষ্টির সৌন্দর্য দেখে। সৃষ্টিকর্তার এই সৌন্দর্যকে যখন নিজ হাতে যত্ন ও লালন পালন করি, মনে হয় আমি যেন স্বয়ং ঈশ্বরকেই সেবা করছি। ধ্বংসযজ্ঞের প্রতিযোগিতার এই বিশ্ব আজ ক্লান্ত ও প্রকৃতি বিপদগ্রস্ত। এ থেকে উত্তরণের উপায় হচ্ছে প্রকৃতির রত্নকে যত্ন নেওয়া। 

২. পুণ্য পিতা পোপ ফ্রান্সিস ২৪ মে ২০১৫ খ্রীষ্টবর্ষে প্রকৃতি ও পরিববেশ বিষয়ক সর্বজনীন প্রেরণপত্র ‌'লাউদাতো সি' প্রকাশ করেছেন। এবছর যার পাঁচ বছর অতিবাহিত হতে যাচ্ছে। পুণ্য পিতার এই প্রেরণ পত্রের আলোকে আমাদের প্রত্যেকের বসতবাটি সবুজে আচ্ছাদিত করি ও সবুজ সতেজ জীবন যাপনে প্রয়াসী হই। বৈশ্বিক মহামারীর এই সঙ্কটময় মুহূর্তে প্রকৃতির গোপন আকুতি, আমরা যেন তাকে আর ধ্বংস না করি। প্রতিটি মাটির কণা যেন সবুজ লতাপাতা ও বৃক্ষহীন হয়ে রৌদ্রের কঠিন রশ্মির থাবায় হাহাকার না করে। বাড়ির আনাচে-কানাচে কোন জমি যেন পরিত্যক্ত না থাকে। 

থানচি ধর্মপল্লী, চট্টগ্রাম ডাইওসিস, বান্দরবন
৩. সবুজের আহ্বানে গড়ি সবুজ পৃথিবী, প্রকৃতির মাঝে বিলীন হওয়ার জানাই মিনতি। আমরা পোপ ফ্রান্সিস এর আহ্বানে সাড়া দিয়ে তাঁর সাথেই থাকি, পরিবেশের রক্ষণাবেক্ষণ করি।

(প্রকৃতি ও পরিবেশের প্রতি দায়িত্বশীল আচরণ সহভাগিতামূলক উদ্যোগ, জলবায়ু সুরক্ষা দপ্তর, ন্যায় ও শান্তি কমিশন, বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনী)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন